রাবার ও-রিং টান এবং সংকোচনের হার

- 2021-09-23-

ও-রিং সীল একটি সাধারণ বহির্মুখী সীল। O- রিং এর ক্রস-সেকশনাল ব্যাসের কম্প্রেশন রেট এবং এক্সটেনশন হল সিল ডিজাইনের মূল বিষয়বস্তু, যা সিলিং কর্মক্ষমতা এবং সেবা জীবনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ও-রিংগুলির ভাল সিলিং প্রভাবটি মূলত ও-রিং আকার এবং খাঁজ আকারের সঠিক মিলের উপর নির্ভর করে একটি যুক্তিসঙ্গত সংকোচন এবং সিলিং রিংটির সম্প্রসারণের উপর।
1. স্ট্রেচিং
সিলিং খাঁজে রাবার ও-রিং ইনস্টল করার পরে, এটি সাধারণত একটি নির্দিষ্ট পরিমাণে প্রসারিত থাকে। সংকোচনের হারের মতো, প্রসারিতের পরিমাণও ও-রিংয়ের সিলিং কর্মক্ষমতা এবং পরিষেবা জীবনে বড় প্রভাব ফেলে। প্রচুর পরিমাণে স্ট্রেচিং কেবল ও-রিং ইনস্টল করা কঠিন করবে না, বরং ক্রস-সেকশনাল ব্যাস d0 এর পরিবর্তনের কারণে কম্প্রেশন হার হ্রাস করবে, যা ফুটো হতে পারে। প্রসারিত পরিমাণ a নিম্নলিখিত সূত্র দ্বারা প্রকাশ করা যেতে পারে:
Î '= (d+d0)/(d1+d0)
সূত্রে, d ----- খাদ ব্যাস (মিমি); d1 ---- O- রিং এর ভিতরের ব্যাস (মিমি)।
প্রসারিত পরিমাণের পরিসীমা 1%-5%। উদাহরণস্বরূপ, ও-রিং স্ট্রেচিংয়ের প্রস্তাবিত মান টেবিলে দেওয়া হয়েছে। খাদ ব্যাসের আকার অনুযায়ী, ও-রিং স্ট্রেচিং টেবিল অনুযায়ী নির্বাচন করা যেতে পারে। O- রিং কম্প্রেশন রেট এবং স্ট্রেচিং পরিমাণের অগ্রাধিকার পরিসীমা
সিলিং ফর্ম সিলিং মিডিয়াম স্ট্রেচিং ± ± (%) কম্প্রেশন রেট w (%)
স্ট্যাটিক সীল জলবাহী তেল 1.03-1.04 15-25
বায়ু <1.01 15-25
পারস্পরিক চলাচল জলবাহী তেল 1.02 12-17
বায়ু <1.01 12-17
ঘূর্ণমান আন্দোলন জলবাহী তেল 0.95~1 3~8
2. কম্প্রেশন হার
কম্প্রেশন অনুপাত W সাধারণত নিম্নলিখিত সূত্র দ্বারা প্রকাশ করা হয়:
W = (d0-h)/d0 × 100%
যেখানে d0 ----- O- রিংয়ের ক্রস-সেকশনাল ব্যাস মুক্ত অবস্থায় (মিমি);
h ------ O- রিং খাঁজের নীচে এবং সিল করা পৃষ্ঠের মধ্যে দূরত্ব (খাঁজ গভীরতা), অর্থাৎ সংকোচনের পরে O- রিংয়ের ক্রস-বিভাগীয় উচ্চতা (মিমি)
ও-রিংয়ের কম্প্রেশন অনুপাত নির্বাচন করার সময়, নিম্নলিখিত তিনটি দিক বিবেচনা করা উচিত:
1. পর্যাপ্ত সীল যোগাযোগের এলাকা থাকতে হবে;
2. ঘর্ষণ যতটা সম্ভব ছোট;
3. স্থায়ী বিকৃতি এড়ানোর চেষ্টা করুন।
উপরের বিষয়গুলি থেকে, এটি খুঁজে পাওয়া কঠিন নয় যে তারা একে অপরের সাথে বিরোধী। একটি বড় কম্প্রেশন হার একটি বড় যোগাযোগ চাপ পেতে পারে, কিন্তু একটি অত্যধিক কম্প্রেশন হার নি slসন্দেহে স্লাইডিং ঘর্ষণ এবং স্থায়ী আকৃতি বৃদ্ধি করবে। যদি সংকোচনের হার খুব ছোট হয়, তাহলে এটি সিলিং খাঁজের ঘনত্ব ত্রুটি এবং প্রয়োজনীয়তা পূরণ না করে ও-রিং ত্রুটি এবং আংশিক সংকোচনের ক্ষতির কারণে ফুটো হতে পারে। অতএব, ও-রিংয়ের কম্প্রেশন অনুপাত নির্বাচন করার সময়, বিভিন্ন কারণের ওজন করা প্রয়োজন। সাধারণত, স্ট্যাটিক সিলের কম্প্রেশন রেট ডায়নামিক সিলের চেয়ে বেশি, তবে এর চরম মান 25%এর কম হওয়া উচিত। অন্যথায়, সংকোচনমূলক চাপ উল্লেখযোগ্যভাবে শিথিল হবে এবং অতিরিক্ত স্থায়ী বিকৃতি ঘটবে, বিশেষত উচ্চ তাপমাত্রার অবস্থায়।
সিলিকন O- রিং সিলের কম্প্রেশন রেট W নির্বাচনটি ব্যবহারের শর্ত, স্থির সীল বা গতিশীল সীল বিবেচনা করা উচিত; স্ট্যাটিক সীল রেডিয়াল সীল এবং অক্ষীয় সীল মধ্যে বিভক্ত করা যেতে পারে; রেডিয়াল সিলের ফুটো ফাঁক (বা নলাকার স্ট্যাটিক সীল) ব্যাস অক্ষীয় ফাঁক, অক্ষীয় সিলের ফুটো ফাঁক (বা সমতল স্থির সীল) অক্ষীয় ফাঁক। O- রিংয়ের অভ্যন্তরীণ ব্যাস বা বাইরের ব্যাসের উপর চাপের মাধ্যম অনুসারে, অক্ষীয় সীল অভ্যন্তরীণ চাপ এবং বাহ্যিক চাপে বিভক্ত। অভ্যন্তরীণ চাপ বৃদ্ধি পায় এবং বাহ্যিক চাপ কমে O- রিং এর প্রাথমিক টান। স্ট্যাটিক সীলগুলির উপরে উল্লিখিত বিভিন্ন ফর্মগুলির জন্য, ও-রিংয়ের সিলিং মাধ্যমের ক্রিয়াকলাপের দিকটি আলাদা, তাই প্রাক-চাপের নকশাটিও আলাদা। গতিশীল সিলের জন্য, পারস্পরিক গতি সীল এবং ঘূর্ণমান গতি সীলগুলির মধ্যে পার্থক্য করা প্রয়োজন।
1. স্ট্যাটিক সিলিং: নলাকার স্ট্যাটিক সিলিং ডিভাইসটি পারস্পরিক সিলিং ডিভাইসের মতো, সাধারণত W = 10%-15%; প্লেন স্ট্যাটিক সিলিং ডিভাইস W = 15%-30%।

2. গতিশীল সীল জন্য, এটি তিনটি পরিস্থিতিতে বিভক্ত করা যেতে পারে; পারস্পরিক গতি সাধারণত W = 10%-15%লাগে। ঘূর্ণমান গতি সীল কম্প্রেশন অনুপাত নির্বাচন করার সময়, Joule গরম করার প্রভাব বিবেচনা করা আবশ্যক। সাধারণভাবে বলতে গেলে, ঘূর্ণমান গতি O- রিং এর অভ্যন্তরীণ ব্যাস খাদ ব্যাসের চেয়ে 3%-5%বড় এবং বাইরের ব্যাসের W = 3%-8%এর কম্প্রেশন হার। ঘর্ষণ প্রতিরোধের কমাতে, কম ঘর্ষণ আন্দোলনের জন্য O- রিংগুলি সাধারণত একটি ছোট সংকোচনের হার নির্বাচন করে, অর্থাৎ W = 5%-8%। উপরন্তু, মাধ্যম এবং তাপমাত্রা দ্বারা সৃষ্ট রাবার উপাদানের সম্প্রসারণও বিবেচনা করা উচিত। সাধারণত প্রদত্ত কম্প্রেশন বিকৃতির বাইরে, সর্বাধিক অনুমোদিত সম্প্রসারণ হার 15%। এই পরিসীমা অতিক্রম করা ইঙ্গিত দেয় যে উপাদান নির্বাচন অনুপযুক্ত, এবং পরিবর্তে অন্যান্য উপকরণের O- রিং ব্যবহার করা উচিত, অথবা প্রদত্ত কম্প্রেশন বিকৃতি হার সংশোধন করা উচিত।